লিংক বিল্ডিংয়ের সূচনাকারীর গাইড
প্রথম অধ্যায়: লিংক বিল্ডিং কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ?
দ্বিতীয় অধ্যায়: লিঙ্কের প্রকারগুলি (ভাল এবং খারাপ উভয়ই)।
অধ্যায় 3: কীভাবে একটি লিঙ্ক বিল্ডিং ক্যাম্পেইন শুরু করবেন।
অধ্যায় 4: লিঙ্ক বিল্ডিং কৌশল।
অধ্যায় 5: লিঙ্ক বিল্ডিং মেট্রিক্স।
অধ্যায়6: লিংক বিল্ডিংয়ের ভাল, মন্দ এবং কুশল।
অধ্যায় 7: উন্নত লিঙ্ক বিল্ডিংয়ের টিপস এবং কৌশল।
১.লিঙ্ক বিল্ডিং কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ?
আপনি লিংক বিল্ডিংয়ের ক্ষেত্রে একেবারেই নতুন হন বা কিছুক্ষণ এটি করে চলেছেন, আমরা নিশ্চিত আপনি এই গাইডটিতে দরকারী কিছু খুঁজে পাবেন। এসইও এবং লিঙ্ক বিল্ডিংয়ের ল্যান্ডস্কেপ সর্বদা পরিবর্তিত হয় এবং আজকের দিনে, উচ্চ-মানের লিঙ্কগুলি তৈরির গুরুত্ব কখনও বেশি হয় নি। আপনি যদি অনলাইনে প্রতিযোগিতা এবং সাফল্য অর্জন করতে চলেছেন তবে উচ্চ-মানের প্রচারগুলি বোঝার এবং বাস্তবায়নের প্রয়োজনীয়তা খুব শীঘ্রই এবং এটি খুব শীঘ্রই কোনও পরিবর্তন হতে চলেছে না। আপনাকে দ্রুত এবং সঠিক দিকে চালিত করার জন্য এই গাইডটি তৈরি করা হয়েছে। অনেকগুলি গ্রহণ করার দরকার আছে তবে আমরা সবকিছু সহজে ডাইজেস্ট অধ্যায়গুলিতে ভেঙে ফেলেছি এবং পথে প্রচুর উদাহরণ অন্তর্ভুক্ত করেছি। আমরা আশা করি আপনি লিঙ্ক বিল্ডিংয়ের প্রারম্ভিক গাইডটি উপভোগ করবেন!
২.লিঙ্কের প্রকার (ভাল এবং খারাপ উভয়)
গুণমান আগের চেয়ে আরও গুরুত্বপূর্ণ, কারণ গুগল নিম্ন-মানের বা স্প্যামি লিঙ্ক তৈরি করা ওয়েবসাইটগুলিকে শাস্তি দিতে শুরু করেছে। অতীতে, এসইওগুলি ঝুঁকিপূর্ণ দিকের সীমানা তৈরি করতে সক্ষম হয়েছিল যখন এটি বিল্ডিংয়ের লিঙ্কে আসে। নিবন্ধ জমা দেওয়ার এবং ডিরেক্টরি তালিকার মতো কৌশলগুলি সাধারণত এসইও সংস্থাগুলি দ্বারা সুপারিশ করা হয়েছিল, কারণ তারা ভালভাবে কাজ করেছে এবং সঠিকভাবে করা গেলে সামান্য ঝুঁকি তৈরি করেছে। তবে গুগলের পেনগুইন আপডেটগুলি প্রবর্তনের সাথে সাথে সময়গুলি পরিবর্তিত হয়েছে যা এই ওয়েবসাইটগুলিকে আক্রমণাত্মকভাবে আঘাত করে যা এই নিম্ন মানের লিঙ্ক বিল্ডিং কৌশলগুলি অনুসরণ করে। এই অধ্যায়ে, আমরা আপনাকে যে ধরণের লিঙ্কগুলি তৈরি করা উচিত এবং কী করা উচিত নয় সে সম্পর্কে ধারণা প্রদান করব।
আপনার কৌশলটি অনুসরণ করার জন্য আপনি যে ধরণের লিঙ্কগুলি বেছে নিতে চান তা আপনার বিদ্যমান লিঙ্ক প্রোফাইলের উপর নির্ভর করে তবে সাধারণভাবে আপনার লিঙ্কগুলি এড়ানো উচিত যা সম্পাদকীয়ভাবে দেওয়া হয়নি given পরিবর্তে, আপনার যে কৌশলগুলি আপনাকে সম্পাদকীয় লিঙ্কগুলি দেবে যা আপনার ওয়েবসাইট এবং ব্যবসায়কে মূল্য দেয় তার দিকে আপনার মনোনিবেশ করা উচিত।
৩.কীভাবে শুরু করবেন লিঙ্ক বিল্ডিং ক্যাম্পেইন?
লিঙ্ক বিল্ডিং ক্যাম্পেইনের বিভিন্ন উপাদান রয়েছে; কিছু সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ এবং অন্যগুলি সহায়ক হবে তবে অগত্যা প্রয়োজনীয় নয়।
আপনার উপলব্ধ সম্পদ এবং সংস্থানগুলির সংমিশ্রণের উপর অনেক কিছু নির্ভর করবে।
লিঙ্ক বিল্ডিং অনলাইন বিপণনের একটি ফর্ম এবং বিপণনের যে কোনও ফর্মের সাথে আপনার লক্ষ্যগুলি দিয়ে শুরু করা উচিত। শুরুতে আপনার প্রচারের লক্ষ্যগুলি জানার সাথে সাথে আপনি এমন একটি কৌশল তৈরি করেছেন তা নিশ্চিত করতে সহায়তা করে যা আপনাকে সাফল্যের সেরা সম্ভাবনা দেয়। আপনার লিংক বিল্ডিং প্রচারের লক্ষ্যগুলি আপনার ব্যবসায়ের সামগ্রিক লক্ষ্যগুলির সাথে নিবিড়ভাবে জড়িত তাও আপনাকে নিশ্চিত করতে হবে।
৪.লিঙ্ক বিল্ডিং কৌশল
লিঙ্কগুলি পাওয়ার জন্য প্রচুর এবং প্রচুর উপায় রয়েছে। আপনার জন্য সঠিক কৌশলগুলি আপনার নিষ্পত্তিপ্রাপ্ত সংস্থাগুলির পাশাপাশি আপনি যে শিল্পে রয়েছেন তার উপর নির্ভর করে প্রতিষ্ঠিত এবং প্রতিযোগিতামূলক শিল্পগুলিতে প্রায়শই আপনাকে লিঙ্ক বিল্ডিংয়ের সাথে বেশ আক্রমণাত্মক হওয়া প্রয়োজন এবং আপনি এই লিঙ্কগুলি উপার্জন করতে পারেন বেশি কঠিন. অন্যান্য শিল্প, প্রায়শই নতুন শিল্প যা দ্রুত বিকাশ লাভ করে তাদের ব্লগারদের সাথে জড়িত থাকার এবং একটি সম্প্রদায় গঠনের সুযোগগুলি পূর্ণ। এই বিষয়টি মনে রেখে, এই বিভাগটি কয়েকটি লিঙ্ক বিল্ডিং কৌশলগুলি প্রকাশ করে যা বেশিরভাগ ধরণের ওয়েবসাইটে প্রয়োগ করা যেতে পারে।
আপনি প্রাসঙ্গিক, আকর্ষণীয়, মজাদার, তথ্যবহুল ইত্যাদি খুঁজে পাওয়া লোকদের কাছ থেকে লিঙ্ক উপার্জনের লক্ষ্যে এই সম্পদগুলি তৈরি করেন আপনি আসলে এই লিঙ্কগুলি তৈরির প্রয়াসে এই লোকগুলির কাছে পৌঁছে যান। সময়ের সাথে সাথে, আপনি এমন এক পর্যায়ে পৌঁছানোর লক্ষ্য রেখেছেন যেখানে আপনাকে প্রাপ্ত প্রতিটি লিঙ্কের জন্য আপনাকে জিজ্ঞাসা করার দরকার নেই। পরিবর্তে, আপনার সম্প্রদায়ের কয়েকটি কী প্রভাবশালী যারা আপনার পক্ষ থেকে এই শব্দটি ছড়িয়ে দিতে সহায়তা করতে পারে তাদের সাথে আপনার সামগ্রীটি বীজ করতে সক্ষম হওয়া উচিত। এটি অর্জনে দীর্ঘ সময় নিতে পারে এবং ব্যতিক্রমী সামগ্রীতে প্রচুর বিনিয়োগের প্রয়োজন হয় তবে এটি অবশ্যই সম্ভব।
৫.লিঙ্ক বিল্ডিং মেট্রিক্স
লিঙ্কের সাথে যুক্ত বিভিন্ন মেট্রিক রয়েছে যা সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত। এই মেট্রিকগুলি আপনাকে একটি সম্ভাব্য লিঙ্কের মূল্য বিচার করতে সহায়তা করতে পারে, এটি অনুসরণ করার পক্ষে মূল্যবান কিনা এবং এটি অর্জনে আপনার কতগুলি সংস্থান রাখা উচিত তা নির্ধারণে সহায়তা করে। আপনি যখন কোনও প্রতিযোগীর ওয়েবসাইটে বা আপনার নিজের হয়ে থাকুক না কেন লিংক প্রোফাইল বিশ্লেষণ (কোনও ওয়েবসাইটের লিঙ্কের সংখ্যা এবং ধরণের একান্তিক প্রতিবেদন) করছেন তখন এই ধরণের মেট্রিকগুলি জেনে রাখা কার্যকর।
কল্পনা করুন আপনি ঢাকা থাকেন এবং কফি সম্পর্কে আপনার একটি ব্লগ রয়েছে। আপনি আপনার পাঠকদের সাথে একটি স্থানীয় কফি শপের ওয়েবসাইটে একটি লিঙ্ক ভাগ করতে যাচ্ছেন যা এখন পর্যন্ত সবচেয়ে আশ্চর্যজনক টাটকা কফির পরিবেশন করে। আপনি এই লিঙ্কটি পৃষ্ঠায় কোথায় রাখবেন?
যদি আপনি সত্যিই আপনার পাঠকরা এটি দেখতে চেয়েছিলেন তবে আপনি এটিকে কোথাও সুস্পষ্ট অবস্থানে রাখবেন। সম্ভবত পৃষ্ঠার মূল অংশে সম্ভবত পৃষ্ঠার শীর্ষের কাছাকাছি এবং সম্ভবত এমন কিছু সামগ্রীর মধ্যে রয়েছে যা ব্যাখ্যা করে যে কফি শপটি কী আশ্চর্য।আপনি সম্ভবত পাদলেখটি লিঙ্কটি রাখবেন না, তাই না? অনেক ব্যবহারকারী সম্ভবত পৃষ্ঠার নিচে স্ক্রোল নাও করতে পারে এবং এমনকি যদি তারা তা করে তবে তারা এই বিভাগে দরকারী লিঙ্কগুলি খুঁজে পাওয়ার আশা করে না।গুগল কোনও পৃষ্ঠায় একটি লিঙ্কের অবস্থান নিয়ে কাজ করতে সক্ষম এবং এ থেকে এটি আলাদাভাবে মূল্যবান চয়ন করতে পারে। লিঙ্কটি যদি কোনও পৃষ্ঠার ফুটারে থাকে, তবে গুগল সেই লিঙ্কটির মান হ্রাস করতে পারে কারণ তারা ধরে নেয় যে এটি ব্যবহারকারীর পক্ষে দুর্দান্ত লিঙ্ক নয় (অন্যথায়, এটি ফুটারের মধ্যে লুকিয়ে রাখা হবে না)।গুগল সামগ্রিকভাবে একটি পৃষ্ঠায় লিঙ্কের অবস্থান ব্যবহার করতে পারে। উদাহরণস্বরূপ, তারা দেখতে পেল যে আপনার লিঙ্কগুলিতে নির্দেশিত সমস্ত লিঙ্কের 50% কোনওরকম ফুটারে রয়েছে কিনা। এটি নিম্ন-মানের লিঙ্ক বিল্ডিংকে ইঙ্গিত করতে পারে এবং গুগল আরও কাছ থেকে দেখার সিদ্ধান্ত নিতে পারে।গুগল যদি জানতে পারে যে আপনার ওয়েবসাইটগুলিতে নির্দেশিত লিঙ্কগুলির মধ্যে 50% সাইডবারগুলি থেকে থাকে Another আবার, নিজে থেকে, এটি বৈধ হতে পারে তবে এটি Google- এ সংকেতও হতে পারে যে আপনি লিঙ্কগুলি কিনছেন। অনেক লিঙ্ক ব্রোকার লিখিত সামগ্রীগুলির বিপরীতে পৃষ্ঠাগুলির সাইডবারে লিঙ্ক স্থাপন করবে।এই দক্ষতার কারণে আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে ওয়েবসাইটগুলি থেকে লিঙ্কগুলি পাচ্ছেন যা সম্ভব যেখানেই সম্ভব সামগ্রীর মধ্যে থেকে লিঙ্ক করতে খুশি। বিজোড় সাইডবার লিঙ্কটিতে কোনও ভুল নেই, তবে তাদের মধ্যে অনেকগুলিই একটি ভাল লিঙ্ক প্রোফাইলের সংকেত দেয় না।
৬.লিংক বিল্ডিংয়ের ভাল, মন্দ এবং কুশল।
আপনি প্রায়শই এসইওগুলিকে "হোয়াইট-টুপি" এবং "ব্ল্যাক-টুপি" (বা এর মধ্যে প্রশ্নবিদ্ধ অঞ্চল, প্রায়শই "ধূসর-টুপি" হিসাবে ডাব করা হয়) সম্পর্কে কথা বলতে শুনতে পাবেন, বিশেষত যখন বিল্ডিংয়ের কৌশলগুলির সাথে যোগাযোগ করার বিষয়টি আসে। এই বিভাগটি পার্থক্যের রূপরেখা তৈরি করবে এবং প্রতিটি পদ্ধতির কিছু উপকারিতা এবং বিধিগুলি আবরণ করবে।
৭.উন্নত লিঙ্ক বিল্ডিং টিপস এবং কৌশল
এই বিভাগটি আপনাকে কয়েকটি
লিঙ্ক বিল্ডিং টিপস এবং কৌশলগুলি দেবে যা আমরা বছরের পর বছর ধরে ধরেছি। কিছু এই গাইডে
অন্যত্র সংক্ষেপে উল্লেখ করা হয়েছে, তবে সবগুলি বেশ সুনির্দিষ্ট এবং আপনি কোন শিল্পে
কাজ করেন না কেন, তা আপনার জন্য বেশ কার্যকর হওয়া উচিত।
ধরুন আমরা স্যোশাল মিডিয়া শিল্পে কাজ করেছি এবং কিছু
প্রচার করার জন্য স্যোশাল মিডিয়া ব্লগগুলি খুঁজতে চেয়েছিলাম। আমাদের প্রথম প্রবৃত্তি
হতে পারে “স্যোশাল মিডিয়া” বা এর অনুরূপ কিছু সন্ধান করা। এটি অবশ্যই আপনাকে ভাল ফলাফল
দেবে, তবে আপনাকে শালীন পরিমাণ ব্লগ পেতে প্রচুর এবং প্রচুর অনুসন্ধান ফলাফলের মাধ্যমে
অনুসন্ধান করতে হবে।এই শিক্ষানবিশটির নির্দেশিকা আপনাকে লিঙ্ক বিল্ডিং প্রচারণা শুরু
করার জন্য প্রয়োজনীয় ফান্ডামেন্টাল দেবে, তবে লিঙ্ক বিল্ডিং অনেকগুলি চিন্তা ও অনুশীলনের
স্কুল সহ একটি বৃহত এবং বিচিত্র ক্ষেত্র।